Amphan Relief
Posted by: Sukher Chador

আমফানে বন‍্যা বিধ্বস্ত বহু গ্রাম

পড়ন্ত বিকেলে দিনের আলো যখন ম্লান হয়ে আসে,সারাদিনের পরিশ্রমের ক্লান্তি গ্রাস করে শরীর,অবসন্নতায় একাকিত্ব চায় একটু নির্ভয়ের আশ্রয়,শরীরটাকে এলিয়ে দেবার জন্য প্রয়োজন হয় একটু খাদ্য,একচিলতে মাটি আর একটা চাদর, ওই মুহূর্তে বড়ো সুখের হয় সেই চাদর।

হ‍্যাঁ, জীবনযুদ্ধে হেরে যাওয়া মানুষের পাশে একটা পরম বিশ্বাস ও ভরসার হাত বাড়িয়ে দাঁড়িয়ে আছে “সুখের চাদর”, আন্তরিক একটা স্বেচ্ছাসেবী সংগঠন।

আজ আমফানে বন‍্যা বিধ্বস্ত বহু গ্রাম, গ্রামবাসীদের প্রায় সব কিছু কেড়ে নিয়ে গেছে ঝড়ে খরস্রোতা হয়ে উছলে ওঠা নদী- আজ গৃহহীন খাদ‍্যহীন বহু মানুষ- তাদের পাশে বন্ধুদের সাহায্যের দ্বারা পূর্ণ সহায়তার ঝুলি নিয়ে দাঁড়িয়েছে সুখের চাদর।

ফেসবুকের বন্ধুদের কাছ থেকে পাওয়া আর্থিক সাহায্য একত্রিত করে খাদ্য নিয়ে, পোশাক নিয়ে, নিত্য প্রয়োজনীয় সামগ্রী নিয়ে বন‍্যাদূর্গত মানুষের হাতে বাঁচার রসদ তুলে দিয়ে কিছুটা হলেও আশায় আশ্রয় হয়ে পাশে দাঁড়িয়ে নিরলসভাবে হাত বাড়িয়ে কাছে টেনে নিয়ে মানুষ গুলোর মুখে সামান্য হলেও সুখের অনুভূতি ছড়িয়েই সুখেরচাদরের সুখ,আজ সবাই যখন দিশেহারা, তখন নিজেদের ক্ষমতা উজাড় করে বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে চায় এই “সুখের চাদর”। আর্তদের আর্তনাদে যারা কাঁদে, ডুবন্ত মানুষের দিকে যারা বাড়িতে দেয় অজস্র হাত, নিরন্ন মানুষের মুখে যারা তুলে দেয় অন্ন, অসুস্থ মানুষের মুখে যারা তুলে দেয় পথ‍্য, গৃহহীন মানুষকে যারা গৃহে ফিরিয়ে আনতে আগ্রহী, মুমূর্ষু মানুষের বুকে যারা ফিরিয়ে আনে আবার বাঁচার আশা,মুখের হাসি তারাই “সুখের চাদর” এর এক একটা সোনালী সুতো অতি পরিশ্রমের সাথে সুচারুভাবে বুনে তুলেছে সন্দীপ সহ সমগ্র পরিচালক মণ্ডলী তাদের ফেসবুক বন্ধুদের সহায়তায় যখন এক হয়ে ঝাঁপিয়ে পড়ে দূর্গতদের পাশে সুখের চাদর নিয়ে তখন সত্যিই মনে হয় আলাদিনের আশ্চর্য প্রদীপ যেন প্রত‍্যেকে ধরে আছে হাতের তালুতে শুধুমাত্র আর্ত মানুষের পরিত্রাতা হয়ে, তখন মনে হয় এরকম “সুখের চাদর” কেন অনেক হয়না! তাহলে বোধহয় মানুষের দুঃখের কষ্টের অশ্রু গুলো হয়ে উঠতো আনন্দাশ্রু। আজ আমি সত্যিই গর্বিত সুখেরচাদরের সামান্য এক সুতো হয়ে উঠতে পেরে,”সুখের চাদর” এর ধর্মের নাম মানবধর্ম,”সুখের চাদর” এর আসল উদ্দেশ্যই হলো সেবাব্রত.

অসংখ্য ধন্যবাদ সুখের চাদরের সকল সদস্য সহ সকল বন্ধুদের ও অবশ্যই তাদের ফেসবুক বন্ধুদের তাদের সাহায্যের হাত বাড়িয়ে অসহায়দের পাশে দাঁড়ানোর জন্য।।

মলি রায়

Leave a Reply

Your email address will not be published.